কক্সবাজারে রেস্তোরা, মিষ্টির ও আচার দোকানকে ৭৫ হাজার টাকা জরিমানা

এম.এ আজিজ রাসেল •

শহরে রেস্তোরা, মিষ্টির দোকান ও আচারের দোকানে অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালত। অভিযানে তিন প্রতিষ্ঠানকে বিভিন্ন ধারায় ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (৩০ অক্টোবর) বিকালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিন্নাত শহীদ পিংকি’র নেতৃত্বে এই অভিযান চালানো হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জিন্নাত শহীদ পিংকি বলেন, বন বিভাগের সম্মুখে সড়কের পালের মিষ্টি দোকানে (পল এন্ড সন্স) গিয়ে দেখা যায় অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে মিষ্টি। নোংরায় ভরপুর তাদের কারখানা। তাছাড়া নেই মূল্য তালিকা। মোড়কবিহীন বিক্রি হচ্ছে পণ্য। তাই তাদের ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৭ ও ৩৯ ধারামতে ২০ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া সদর হাসপাতাল সড়কে শানে মদিনা রেস্তোরায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরী করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৩ ধারা মোতাবেক ৫ টাকা জরিমানা করা হয়। পরে শহরের এবিসি সড়কের জমজম মার্কেটস্থ মেসার্স হোসেন আচার বিতানে দেখা যায়, বিদেশী আমদানিকৃত আচারের নামে নকল পণ্য, সাবান, ক্যান্ডি ইত্যাদি। এসব পণ্যের মোড়ক বিএসটিআই লেবেলবিহীন। তাই সংরক্ষণ ও বিক্রি এবং নকল মোড়ক সংরক্ষণ করায় ওজন, পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৪ ধারামতে তাদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভোক্তার খাদ্য অধিকার ও স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিত এবং অসাধ্য ব্যবসায়ীদের দৌরাত্ম বন্ধে প্রতিনিয়ত এ ধরনের অভিযান চলবে। অভিযানে এনডিসি মোঃ কায়সার, বিএসটিআই পরিদর্শক ইকবাল মাহম্মদ ও আনসার ব্যটালিয়নের সদস্যরা উপস্থিত ছিল।